আমার দিনগুলো সব রং চিনেছে তোমার কাছে এসে…শুধু তোমায় ভালবেসে…

অনেক আগের কথা…….আমার বাসা থেকে সামান্য বের হয়ে প্রান্তিকের দিকে মোড় ঘুরলেই অনেক দূর থেকেও যাত্রি ছাউনিটা দেখা যেতো স্পষ্ট। তবে মানুষ কারা আছে সেটা বোঝা খানিকটা কষ্টকর ছিল। তারপরেও সেই ছোটবেলা থেকেই সেই মোড়টা ঘুরতাম দুরুদুরু বুকে…..ছাউনিতে যাকে দেখবো ভাবছি ….থাকবে তো…? আবার মনে হতো…সে কিভাবে জানবে আমি এখন বের হবো….তো…? থাকবেই না….তাও ১% সম্ভাবনা নিয়ে আগ্রহী চোখে দূর থেকেই খোঁজা.. এত দূর থেকেও কিভাবে যেন দেখে ফেলতাম যে ….সে সবার সাথে ছাউনিতে বসা বা দাঁড়ানো…গল্পে মশগুল….আদৌ কি তুমি গল্পে মশগুল থাকতে…বাবাই….? না……সবাই যখন গল্প করতো তোমার চোখ থাকতো….আমার বাসার রাস্তার দিকে…..যদি কেউ মোড়টা ঘুরতো…ভাবতে হয়তো আমি….আর আমি ছাউনির কাছে আসলে….কারও দিকে না তাকিয়ে সোজা আমার পাশে চলে আসতে…..তারপর……সেই হাঁটা………অার এভাবেই দীর্ঘ পথ চলা….
আসলেই তখন বুঝতাম কি ভালবাসা কাকে বলে….? শুধু বুঝতাম…ছাউনিতে তোমাকে দেখতে না পেলে সব কিছু অসহ্য লাগতো…ক্লাসে বসে তুমি একবারও না তাকালে রাগ লাগতো…. আমার পাশে না থাকলে ফাঁকা লাগতো….যন্ত্রনা না দিলে দৈনিক রুটিনে কি যেন করা হয়নি বলে মনে হতো….!! আজকে আমি ভালবাসার মানে স্পষ্ট বুঝি…..
ভালবাসা মানে হলো……………
বিয়ের পর প্রথম ইন্ডিয়াতে গিয়ে ট্রেনে যখন দেখলাম তোমার আর আমার কামরা আলাদা….তখন থেকেই যে প্রচন্ড টাইপের ভয়াবহ দাঁত ব্যথা শুরু হয়েছিল..সেটা ছিল ভালবাসা……তোমার সিট ছিল ওপরে ….আর তখন আমি নিজের জায়গা থেকে উঠে তোমার সিটের নিচে গিয়ে প্রচন্ড ঠান্ডায় তোমার পায়ের কাছে দাঁড়িয়ে ছিলাম…..সেটা ছিল নির্ভরতা…সেটাও ছিল ভালবাসা……..
অথবা…..কাজের জন্য কত হাজারও জায়গাতে গিয়েছি….ফিল্ডে কত কষ্ট করেছি…..তুমি সেটা বিশ্বাসই করতে পারো না….কারণ কি….আমি তোমার কাছে যখন থাকি….কোন কষ্টই করতে পারিনা….ফিল্ডে চরে গিয়ে কত বিশাল বালির মাঠ ঘন্ট ধরে হেঁটেও শেষ করতে পারছিলাম না….আর এখানে দু’পা দূরত্বেও তুমি আমাকে হাঁটতে দাও না.. একটুতেই কত কিছু হয়ে যায়…হা হাহাহ………….. এটাও তো ভালবাসা……………
অথবা…..৪ টুকরা মাংস থাকলে সবসময় ৩ টা আমার জন্য রেখে নিজে ১ টা খাওয়া….
মাঝরাতে তুমি যখন ল্যাপটপে কাজে মগ্ন…….তখন তোমার পাশে নির্ঘুম বসে থাকতে থাকতে সোফাতেই ঘুমিয়ে পড়া….আর হঠাৎ এক মগ ধোয়া ওঠা স্পেশাল কফি…..তোমার জন্য…..অথবা একদম ঝাল জিহবা পোড়া গরম স্পেশাল ম্যাগী নুডলস….এটাই ভালবাসা….
তুমি যখন কাজের মাঝে ব্যস্ত ল্যাপটপে…একবারও আমার সাথে কথা বলছো না…তখন সুযোগ বুঝে মডেম খুলে নিয়ে গিয়ে লুকিয়ে রাখাও কি ভালবাসা নয়….?
অথবা অনেক কাজ করার দীর্ঘ প্ল্যান করে দু’জনেই মুভি দেখতে শুরু করা…..বা অনেক কিছু রান্না করে….খেতে বসার সময়ে দু’জনেই রেডি হয়ে বাইরে খেতে যাওয়ার পাগলামি…
যখন আমরা রান্না সংক্রান্ত কিছুই পারতাম না…তখন অফিস থেকে এসে দু’জনের একসাথে রান্নার আয়োজন করা…তুমি কেটে দিতে আমি পাশে বসে থাকতাম…..অার আমি রান্না করতাম…তখন তোমার পাশে বসে থাকা…..আর মুগ্ধ হয়ে আমার রান্না করা খাবার খাওয়া…… আমার রান্নার আগ্রহই হলো…তোমার জন্য….এখন তুমিও নেই…আমার রান্নাঘরের সাথে পারতপক্ষে কোন সম্পর্কও নেই……এটাও কি ভালবাসা….?
প্রচন্ড ঝড়ের মধ্যে হঠাৎ আমার হচ্ছে হলো ক্যাম্পাস থেকে ঢাকায় গিয়ে খাবো….সব দূর্যোগ পার করে…শেষ পর্যন্ত সেই ইচ্ছা দু’জনে মিলে পূর্ণ করা……অথবা মাঝরাতে হঠাৎ উঠে খিচুরি রান্না করা…..আর একসাথে বসে সেই দুর্দান্ত ঝাল খিচুরি খেতে খেতে উহ আহ করা…..
লং জার্নিতে অনেক গল্প করবো এই প্রিপারেশন নিয়ে তোমার কাধে মাথা রেখে আমার ঘুমে তলিয়ে যাওয়া ……অার পরে আমি কোনদিনও ঘুমাই না সেটা নিয়ে আমার মারমুখি ঝগড়া করা…..সেটা……….
তুমি পাশে না থাকলে কোন কারণ ছাড়াই আমার অসুস্থ হয়ে পড়া………….
এভাবেই পথা চলা……….কত চড়াই উৎরাই……..তারপরেও শক্ত করে হাতটা ধরে রাখা……আমার শত শত বেয়ারাপনাকে ক্ষমা করে দেয়া…আমার সব পাগলামিতে পাশে থাকা…………আমার রাগকে সামাল দেয়া….আমার সব কষ্টকে এক ফুঁ তে উড়িয়ে দেয়া….সবটাই তো ভালবাসা……….
দীর্ঘ ১৫টা বছর আমরা পার করেছি….বন্ধুতায়…..নির্ভরতায়……খুনসুটিতে….ঝগড়ায়….শৈশবের মারামারিতে………
পূর্ণতায় ৫ বছর…..তুমি শক্ত করে হাত ধরেছিলে বলেই আজও আমি টিকে আছি পরম নির্ভরতায়….এখনও অনেক পথ চলা বাকি….অনেক স্বপ্ন পূরণ বাকি…….অনেক পাগলামি বাকি……….যাযাবর হয়ে আমাদের কাঁধে ব্যাগপ্যাক নিয়ে বিশ্বভ্রমণ বাকি……….গভীর জঙ্গলে হারিয়ে যাওয়া বাকি….অনেক উচু পাহারে উঠে লিও কে সাথে নিয়ে তিনজনের চিৎকার করে প্রতিধ্বনি শোনা বাকি………..আমি অার লিও মিলে তোমাকে হাজার হাজার প্ল্যান করে জ্বালানো বাকি….কত্ত কত্ত কিছু বাকি বাবাই…………অার মাত্র ১২ দিন পর পাঁচ বছর পূর্ণ হবে পূর্ণতার……কিছু তো চাই…ই….দিবে….আরও ৫০ বছর তোমার সাথে তোমাকে যন্ত্রনা দিয়ে একসাথে পাশে থাকতে চাই…সারাক্ষণ তোমার হাত শক্ত করে ধরে রাখতে চাই…তুমিময় পৃথিবীতে বাঁচতে চাই..এর বেশি কিছু অামি আগেও চাইনি..এখনও চাই না………..

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s

Create a website or blog at WordPress.com

Up ↑

%d bloggers like this: