একটি নির্বাচনের গল্প

আমি জার্মানিতে আসার পরে জাতীয় নির্বাচন পেয়েছিলাম। কখন শুরু হলো আর কখন শেষ হলো রাস্তাঘাট দেখে, মানুষ দেখে বোঝার উপায় নেই!! ফলাফল প্রকাশেরও পরও কিছ বোঝার উপায় নেই!! হলি কাউ!!

আমার দেশেও নির্বাচন হচ্ছে; আমরা সারাদিন টিভির সামনে। কোথায় লাইভ স্ট্রিমিং হচ্ছে খুঁজে নির্বাচনের গননা দেখছি, পরিস্থিতি দেখছি। ফেসবুকে মানুষের প্রতিক্রিয়ার আপডেট নিচ্ছি। সবাই এত অবাক কেন হচ্ছেন নির্বাচনের ফলাফল শুনে? এটাই কি হবার কথা ছিল না? নাকি সবাই ভেবেছিলেন যে ঐক্যফ্রন্ট/বিএনপি কাকতালীয়ভাবে জিতে যাবে? আচ্ছা যদি আসলেই বিএনপি জিতে যেতোই, পরবর্তী ঘটনা কি ঘটতো তাহলে? সেটা হতো সরকার গঠনের অন্যরকম আরেকটি প্রহসন, যেমনটি এখন এবং পাঁচ বছর আগের নির্বাচনের পরবর্তী সময়ে ঘটেছিল। আমি ব্যক্তিগতভাবে আওয়ামীলীগের চতুরতায়, কৌশলে ও কার্যনকশা সুচারুভাবে বিশ্লেষণ ও সম্পাদনের পারদর্শীতায় মুগ্ধ। আজকের দিনের এই নির্বাচনটির জন্য একটু একটু করে নিজেদের তৈরী করেছে আওয়ামীলীগ, সেটা যে উপায়েই হয়ে থাকুক না কেন।

বিএনপি এর শক্তিশালী দলের ভীত অত্যন্ত নিপুনতার সাথে নড়বড়ে করে দিয়েছে। আর এটি করতে বিএনপি নিজেরাও তাদের সাহায্য করেনি বলতে চান? অন্য সব কিছুর কথা যদি বাদ দেই, গত নির্বাচন বর্জন ছিল নিজের পায়ে নিজেদের কুড়াল মারা। কিসের ওপর সাহস করে তারা তখন ঐ সিদ্ধান্ত নিয়েছিল তখন? ১৯৯৬ সালের রূপকথার যে নির্বাচনটি হয়েছিল, সেটিও কিন্তু আওয়ামীলীগের কঠিন আন্দোলনের মুখে পড়েছিল এবং শেষ পর্যন্ত তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নতুন নির্বাচনে বাধ্য করে সফল হয়েছিল। বিএনপি কি সেটি পারার মতো সক্ষম ছিল গত নির্বাচনে? সেই সময় তাদের সাংগঠনিক অবস্থা আরও বেশি ক্ষতিগ্রস্ত হয়ে পড়েছিল, নয় কি?

যে দল গত ১০ বছরেও নিজেদের তৈরী করতে, চতুর রাজনৈতিক চালকে মোকাবেলা করতে ব্যর্থ হয়েছে, এবং নিজেদের দোষেই বারবার ধরা খেয়েছে, আপনি ভাবছিলেন সেই দল কোন এক অলৌকিক উপায়ে সংখ্যাগরিষ্ঠ ভোট পেয়ে যাবে!! সিরিয়াসলি?? বিএনপি কোনরকম সাংগঠনিক প্রস্ততি ছাড়াই তড়িঘড়ি করে নির্বাচনে অংশগ্রহণ করেও তারা জিতবে, এই ছিল আপনাদের প্রতাশ্যা? হলি কাউ!!! চতুরতা আর কৌশলে কতটা পারদর্শী হলে এই রকম একটি নির্বাচন সম্ভব ভেবে দেখেছেন? ২.৫ লাখ ভোটের সাথে ৩০০০০ ভোট!!! তাও আবার সকল দেশের কূটনীতিরাও নির্বাচনে ব্যাপক খুশি!!! আমিও খুশি, আর যাই হোক কোন অপ্রস্তুত দলের হাতে অন্তত দেশ পচিালনার ভার গেলনা!! আর একক ক্ষমতায়নের মর্ম ৫ বছর পর মানুষই টের পাবে হাড়ে হাড়ে, যখন তারা ১৫ বছর উদযাপন করবে হয়তো……

কিন্তু, তারপরে কি হবে? কে নিবে নেতৃত্ব? কি হবে বাংলাদেশের ভবিষ্যৎ?!! 

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s

Create a website or blog at WordPress.com

Up ↑

%d bloggers like this: